মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর

কার্যাবলীসমূহঃ

১। সরকারের সকল পর্যায়ে আইসিটি’র ব্যবহার ও প্রয়োগ নিশ্চিতকরণ ও সমন্বয় সাধন;

২। মাঠ পর্যায় পর্যন্ত সকল দপ্তরে আইসিটি’র উপযুক্ত অবকাঠামো সৃষ্টিতে সহায়তা প্রদান, রক্ষণাবেক্ষণ এবং সাপোর্ট প্রদান;

৩। সকল পর্যায়ে তথ্য প্রযুক্তির কারিগরী ও বিশেষায়িত জ্ঞান হস্তান্তর;

৪। তৃণমূল পর্যায় পর্যন্ত জনগণকে ইলেকট্রনিক্স পদ্ধতিতে সেবা প্রদানে উদ্যোগে গ্রহণ এবং এতদ্বিষয়ে তথ্য সংগ্রহ, বিতরণ ও গবেষণা কার্যক্রম পরিচালনা;

৫। যন্ত্রপাতি ইত্যাদির চাহিদা, মান ও ইন্টারঅপারেবিলিটি নিশ্চিতকরণ;

৬। জেলা/উপজেলায় আইসিটি সংক্রান্ত বিভিন্ন কমিটিতে অংশগ্রহণ;

৭। জেলা/উপজেলায় আইসিটি সম্প্রসারণের অগ্রগতি সংক্রান্ত প্রতিবেদন প্রেরণ;

৮। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন অন্যান্য সংস্থার মাঠ পর্যায়ের কার্যক্রম বাস্তবায়নে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান;

  • কী সেবা কীভাবে পাবেন
  • প্রদেয় সেবাসমুহের তালিকা
  • সিটিজেন চার্টার
  • সাধারণ তথ্য
  • সাংগঠনিক কাঠামো
  • কর্মকর্তাবৃন্দ
  • তথ্য প্রদানকারী কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • বিজ্ঞপ্তি
  • ডাউনলোড
  • আইন ও সার্কুলার
  • ফটোগ্যালারি
  • প্রকল্পসমূহ
  • যোগাযোগ

কার্যাবলীসমূহঃ

১। সরকারের সকল পর্যায়ে আইসিটি’র ব্যবহার ও প্রয়োগ নিশ্চিতকরণ ও সমন্বয় সাধন;

২। মাঠ পর্যায় পর্যন্ত সকল দপ্তরে আইসিটি’র উপযুক্ত অবকাঠামো সৃষ্টিতে সহায়তা প্রদান, রক্ষণাবেক্ষণ এবং সাপোর্ট প্রদান;

৩। সকল পর্যায়ে তথ্য প্রযুক্তির কারিগরী ও বিশেষায়িত জ্ঞান হস্তান্তর;

৪। তৃণমূল পর্যায় পর্যন্ত জনগণকে ইলেকট্রনিক্স পদ্ধতিতে সেবা প্রদানে উদ্যোগে গ্রহণ এবং এতদ্বিষয়ে তথ্য সংগ্রহ, বিতরণ ও গবেষণা কার্যক্রম পরিচালনা;

৫। যন্ত্রপাতি ইত্যাদির চাহিদা, মান ও ইন্টারঅপারেবিলিটি নিশ্চিতকরণ;

৬। জেলা/উপজেলায় আইসিটি সংক্রান্ত বিভিন্ন কমিটিতে অংশগ্রহণ;

৭। জেলা/উপজেলায় আইসিটি সম্প্রসারণের অগ্রগতি সংক্রান্ত প্রতিবেদন প্রেরণ;

৮। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন অন্যান্য সংস্থার মাঠ পর্যায়ের কার্যক্রম বাস্তবায়নে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান;

১. ভিশন ও মিশন

 

ভিশন:

জনগণের দোরগোড়ায় ই-সার্ভিসের মাধ্যমে জ্ঞান-ভিত্তিকসেবা প্রদান করা,সু-শাসন ও টেকসই উন্নতি নিশ্চিতকরণ।

মিশন:

উচ্চ গতির ইলেক্ট্রনিক যোগাযোগ

ই-সরকার

দক্ষ তথ্যপ্রযুক্তি জ্ঞানসম্পন্ন মানবসম্পদ উন্নয়ন

সাইবার নিরাপত্তা

তথ্য প্রযুক্তিগত নিত্য-নতুন ধারণা বাস্তবায়ন

কার্যকর সমন্বয়সাধন

প্রযুক্তিগত ধারণা সকলের মাঝে বিস্তার নিশ্চিতকরণ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবকাঠামো

নির্ভরযোগ্য রক্ষণাবেক্ষন পদ্ধতি এবং আকর্ষনীয় তথ্য প্রযুক্তি সার্ভিস প্রতিষ্ঠা।

 

 

 

 

 

 

২. সেবা প্রদান প্রতিশ্রুতি

২.১) নাগরিক সেবা

ক্রমিক নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাপ্তিস্থান

সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি ফোন নম্বর ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

আইসিটি অধিদপ্তর সংক্রান্ত তথ্য প্রদান

টেলিফোন/সাক্ষাতকার

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, উপজেলা কার্যালয়, আলমডাঙ্গা, চুয়াডাঙ্গা।

 

বিনামূল্যে

তাৎক্ষণিক/1 কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে)

মোঃ আরিফুল ইসলাম

সহকারী প্রোগ্রামার

০১৯১২ ৩৫১ ৭৪২

arif.ap@doict.gov.bd

arif_cse005@yahoo.com

 

তথ্য ও যোগাযোগ বিষয়ক যে কোন তথ্য প্রদান

টেলিফোন/সাক্ষাতকার

তাৎক্ষণিক/১ কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে)

হার্ডওয়্যার, নেটওয়ার্ক, সফটওয়্যার বিষয়ে তথ্য প্রদান

অফিস চলাকালীন সময়

তাৎক্ষণিক/২কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে)

সফটওয়্যার প্রদান

(ইন্টারনেট থেকে পাওয়া ফ্রি সফটওয়্যার)

তাৎক্ষণিক

 

 

 

 

 

 

 

২.২) দাপ্তরিক সেবা

 

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র

ও প্রাপ্তিস্থান

সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি ফোন নম্বর ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

ওয়ার্কশপ/সেমিনার আয়োজন/বিভিন্ন দিবস উদ্‌যাপনে উপজেলা প্রশাসনকে সহায়তাপ্রদান

সক্রিয়ভাবে

 

 

 

 

 

 

 

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, উপজেলা কার্যালয়, আলমডাঙ্গা, চুয়াডাঙ্গা।

 

বিনামূল্যে

 

 

 

 

 

মোঃ আরিফুল ইসলাম

সহকারী প্রোগ্রামার

০১৯১২ ৩৫১ ৭৪২

arif.ap@doict.gov.bd

arif_cse005@yahoo.com

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের আওতাধীন অন্যান্য সংস্থার মাঠ পর্যায়ের কার্যক্রম বাস্তবায়নে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান

টেলিফোন/ পরিদর্শন (প্রযোজ্য ক্ষেত্রে)

 

উপজেলায় আইসিটি সংক্রান্ত বিভিন্ন কমিটিতে অংশগ্রহণ

সক্রিয়ভাবে

 

তৃণমূল পর্যায় পর্যন্ত জনগণকে ইলেকট্রনিক্স পদ্ধতিতে সেবা প্রদানে উদ্যোগে গ্রহণ এবং এতদ্বিষয়ে তথ্য সংগ্রহ, বিতরণ ও গবেষণা কার্যক্রম পরিচালনা

আইসিটি বিষয়ক বিভিন্ন ওয়ার্কসপ/ কর্মশালা/সেমিনারেরমাধ্যমে

-

মাঠ পর্যায় পর্যন্ত সকল দপ্তরে আইসিটি’র উপযুক্ত অবকাঠামো সৃষ্টিতে সহায়তা প্রদান, রক্ষণাবেক্ষণ এবং পরামর্শ প্রদান

টেলিফোন/ পরিদর্শন (প্রযোজ্য ক্ষেত্রে)

 

যন্ত্রপাতি ইত্যাদির চাহিদা, মান ও ইন্টারঅপারেবিলিটি নিশ্চিতকরণ

পরামর্শ/পরিদর্শন/আবেদন  (প্রযোজ্য ক্ষেত্রে)

 

  

 


৩) আপনার কাছে আমাদের প্রত্যাশা

ক্রমিক নং

প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়

১)

স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান

২)

যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা

৩)

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ে উপস্থিত থাকা

 

 

 

৪) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি

সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতেযোগাযোগ করে আপনার সমস্যা অবহিতকরুন।

ক্র. নং

কখন যোগাযোগ করবেন

কার সঙ্গে যোগাযোগ করবেন

যোগাযোগের ঠিকানা

নিষ্পত্তির সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে

 

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক)

প্রোগ্রামার

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, জেলা কার্যালয়, চুয়াডাঙ্গা।

 

৭ কার্যদিবস

আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের অভিযোগ ব্যবস্থাপনা সেল

অভিযোগ গ্রহণ কেন্দ্র,

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর,

ব্যান্সডকভবন, আগারগাঁও, ঢাকা-১২০৭।

ওয়েব পোর্টাল: www.doict.gov.bd

একমাস

ছবি নাম মোবাইল
মোঃ আরিফুল ইসলাম ০১৯১২৩৫১৭৪২

ছবি নাম মোবাইল
মোঃ আরিফুল ইসলাম ০১৯১২৩৫১৭৪২

ছবি নাম মোবাইল

অত্র অফিস থেকে কোন প্রকল্প গ্রহণ করা হয়না। পরবর্তীকােলে যদি কোন প্রকল্প গ্রহণ করা হয় তাহলে তথ্যটি হালনাগাদ করা হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর

আলমডাঙ্গা, চুয়াডাঙ্গা।

মোবাইল নং- ০১৯১২৩৫১৭৪২

Email: arif.ap@doict.gov.bd,arif_cse005@yahoo.com