মেনু নির্বাচন করুন

ভিটিআই (Veterinary Training Institute)

চুয়াডাঙ্গা জেলা শহর থেকে প্রায় ২৫ কিঃ মিঃ এবং আলমডাঙ্গা উপজেলা থেকে প্রায় ৪ কিঃ মিঃ দুরে অবস্থিত। সম্পত্তি এবং প্রাক্তন প্রশাসনিক ভবন ছিল জমিদার বাবু শৈলেন্দ্রনাথ সাহার। শত্রু সম্পত্তি (পরিত্যাক্ত সম্পত্তি) ভুক্ত ঐ সম্পত্তি জনস্বার্থে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশর সরকার অধিগ্রহণ করেন এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণি সম্পদ অধিদপ্তরের আওতাভুক্ত হয়। প্রাণি সম্পদ অধিদপ্তরের মাঠ কর্মীদের প্রশিক্ষণ প্রদান, দক্ষতা এবং কৃষক প্রশিক্ষণের মাধ্যমে জনগণকে সম্পৃক্ত করার উদ্দেশ্যে ও লক্ষ্য নিয়ে এই প্রতিষ্ঠানের কার্যক্রম ১৯৮০-৮১ সাল থেকে শুরু হয়।

 

এই প্রতিষ্ঠানটি মূলতঃ একটি জমিদার বাড়ি। এখানে দর্শনিয় একটি পুকুর রয়েছে। পাশে প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত একটি বিল রয়েছে যেখানে শীতকালে বিভিন্ন অতিথি পাখির আগমন ঘটে। জমিদার বাড়ির বিভিন্ন ভবন এবং ভিটিআই কর্তৃক সৃজিত বাগান পর্যটকদের আকর্ষণ করে। বিভিন্ন স্থানের স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীরা এবং সাধারণ জনগণ পিকনিক স্পট হিসেবে এখানে আগমন করে থাকে।

কিভাবে যাওয়া যায়:

এটি এ উপজেলার কুমারী ইউনিয়নে অবস্থিত। উপজেলা সদর থেকে পাঁকা সড়ক যোগে বাস, প্রাইভেট কার, নছিমন, করিমন, আলমসাধু, রিকসায় যাওয়া যায়।


Share with :

Facebook Twitter